মেনু নির্বাচন করুন
পাতা

কার্যাবলী

প্রতিটি ইউনিয়ন কমপ্লেক্সে ইউনিয়ন সমাজকর্মীর অফিস যা ইউনিয়ন সমাজসেবা অফিস হিসাবে পরিচিত (প্রক্রিয়াধীন)। ইউনিয়ন পর্যায়ে ইউনিয়ন সমাজকর্মীগন ছাড়াও কারিগরি প্রশিক্ষকগণ উক্ত কার্যক্রম বাস্তবায়নে দায়িত্ব পালন করে যাচ্ছে। সমাজসেবা কার্যালয়ের উল্লেখযোগ্য কর্মসূচী গুলি হল- আর্থ-সামাজিক উন্নয়ন।সেবা মূলক কার্যক্রমের মধ্যে – পল্লী সমাজসেবা কার্যক্রম,পল্লী মাতৃকেন্দ্র, এসিডদগ্ধ ও প্রতিবন্ধীদের পুনর্বাসন কার্যক্রম, আশ্রায়ন/আবাসন কার্যক্রম অন্যতম। সামাজিক নিরাপত্তা কর্মসূচীর মধ্যে বয়স্কভাতা কার্যক্রম, অসচ্ছল প্রতিবন্ধী ভাতা কার্যক্রম, বিধবা ও স্বামী পরিত্যক্তা দুস্থ মহিলা ভাতা,মুক্তিযোদ্ধা সম্মানী ভাতা, দলিত, হরিজন ও বেদে জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন ভাতা, দলিত, হরিজন ও বেদে শিক্ষার্থীদের জন্য শিক্ষা উপবৃত্তি ও  প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য শিক্ষা উপবৃত্তি কর্মসূচী। প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সুরক্ষা, প্রতিপালন, উন্নয়ন ও পুনর্বাসন মূলক কার্যক্রমের আওতায় প্রতিবন্ধীতা সনদপত্র প্রদান। ভবঘুরে ও সামাজিক অপরাধ প্রবণদের উন্নয়ন ও পুনর্বাসন মূলক কার্যক্রমের আওতায় প্রবেশন ও আফটার কেয়ার সার্ভিস। দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কর্মসূচীর আওতায় মহিলাদের আর্থ-সামাজিক প্রশিক্ষণ কেন্দ্র পরিচালনা। সেচ্ছাসেবী সমাজকল্যাণ সংস্থা সমূহকে নিবন্ধন ও সহায়তা কর্মসূচীর আওতায় নিবন্ধন ও ত্বত্তাবধান। বেসরকারি এতিমখানায় ক্যাপিটেশন গ্র্যান্ড প্রদান, বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদের মাধ্যমে নিবন্ধন প্রাপ্ত সংস্থাসমুহকে অনুদান প্রদানে সহায়তা, স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান সমূহের সাথে কার্যক্রম পরিচালনা,নির্বাচন কমিশন কর্তৃক অর্পিত দায়িত্ব ছাড়াও জনকল্যাণে সামাজিক সমস্যা সমাধানে সহায়তা প্রদানসহ সরকারের নির্বাহী আদেশে অন্যান্য দায়িত্ব পালন।

 

নাগরিক সেবা

 

(১) এলজিইডির আওতায় বাস্তবায়নাধীন সড়ক, সেতু/কালভার্ট/ইউপি কমপ্লেক্স/হাটবাজার/প্রাথমিক বিদ্যালয়/ক্ষুদ্র পানিসম্পদ ব্যবস্থাপনা অবকাঠামো ইত্যাদি মনিটরিং, মূল্যায়ন ও জেলা পর্যায় বাস্তবায়নাধীন/বাস্তবায়িত কাজের বিল পরিশোধ।

(২) বর্নিত অবকাঠামো সমূহের গুনগতমান নিয়ন্ত্রনের জন্য মাঠ পর্যায়ে ও দপ্তরের ল্যাবরেটরীর কার্যক্রম পরিচালনা ও মান সম্পর্কিত প্রত্যয়ন প্রদান।

(৩) পরিবেশগত ল্যাবরেটরীতে পানির আর্সেনিকসহ অন্যান্য ক্ষতিকর উপাদান নির্ণয় ও মাটি পরীক্ষাকরণ।

(৪) অবকাঠামো উন্নয়ন কাজ বাস্তবায়নে প্রয়োজনীয় নির্মাণ যন্ত্রপাতি নির্ধারিত ভাড়ার বিনিময়ে প্রদান।

(৫) জেলার সকল উপজেলা ও গ্রামীন সড়কের সকল তথ্য সংরক্ষণ ও হালনাগাদকরণ।

(৬) উপজেলা পর্যায়ে এলজিইডি উপজেলা প্রকৌশলীর দপ্তরের প্রশাসনিক নিয়ন্ত্রণ।

(৭) স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহ যেমন- জেলা পরিষদ, পৌরসভা, ইউনিয়ন পরিষদ ইত্যাদিকে কারিগরী সহায়তা প্রদান।

(৮) গ্রামীণ দুঃস্থ মহিলাদের আর্থ-সামাজিক উন্নয়নের প্রস্তাব প্রণয়ন, স্কীম প্রস্ত্ততকরণ ও বাস্তবায়ন।


Share with :

Facebook Twitter